‘নির্লজ্জ’ রমিজ রাজা ভারতের ‘তাঁবেদার’

রমিজ রাজা পাকিস্তানের সাবেক অধিনায়ক। এখন ধারাভাষ্যকার। পাকিস্তান দলের পারফরম্যান্স নানাভাবে বিশ্লেষণ করে থাকেন। তবে নিকট অতীতে পাকিস্তান ক্রিকেট নিয়ে রমিজ রাজা অবমাননাকর মন্তব্য করেছেন বলে মনে করেন পাকিস্তানের সাবেক পেসার সরফরাজ নওয়াজ।

পাকিস্তান ক্রিকেট নিয়ে অবমাননাকর কথার পাশাপাশি ভারতীয় ক্রিকেটের ‘তাঁবেদারি’ করেন রমিজ রাজা—এমনটাই মনে করেন ‘রিভার্স সুইং’-এ বিপ্লব আনা সাবেক এ পেসার।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পরবর্তী চেয়ারম্যান হিসেবে রমিজ রাজাকে বিবেচনার কথা কিছুদিন আগে উঠে এসেছে সংবাদমাধ্যমে। সরফরাজ নওয়াজ এর বিপক্ষে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, পিসিবির সভাপতি বেছে নেওয়ার বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক ইমরান খানকে একটি চিঠি লিখেছেন সরফরাজ। খেলোয়াড়ি জীবনে পাকিস্তান জাতীয় দলে ইমরানের বোলিং সতীর্থ ছিলেন সরফরাজ।

পাকিস্তানি ক্রিকেটের দুই কিংবদন্তি ‘এশিয়ার ব্র্যাডম্যান’খ্যাত জহির আব্বাস ও মাজিদ খানের মধ্য থেকে কাউকে পিসিবি প্রধান হিসেবে বেছে নিতে চিঠিতে অনুরোধ করেছেন সরফরাজ। পাকিস্তানের হয়ে ৫৫ টেস্টে ১৭৭ উইকেট নিয়েছেন তিনি। রমিজ রাজাকে পিসিবি প্রধান বানানোর সম্ভাবনার বিপক্ষে অবস্থান নিয়েছেন সরফরাজ। রমিজের অতীত বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন ৭২ বছর বয়সী সাবেক এ পেসার।

পাকিস্তানের সাবেক পেসার সরফরাজ নওয়াজ

পাকিস্তানের সাবেক পেসার সরফরাজ নওয়াজ
ফাইল ছবি: এএফপি

লন্ডন থেকে চিঠিতে সরফরাজ ইমরানের প্রতি লিখেছেন, ‘সংবাদমাধ্যমে গুঞ্জন উঠেছে, আপনার অনুমোদন নিয়ে এহসান মানির জায়গায় রমিজ রাজাকে পিসিবি প্রধান বানানোর কথা বিবেচনা করা হচ্ছে। পিসিবির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যে কাউকে চেয়ারম্যান বানানোর ক্ষমতা আপনার আছে।’

সরফরাজ চিঠিতে বলেছেন, জাতীয় প্রতিষ্ঠানে কাউকে নিয়োগ দেওয়ার আগে এটাও ভাবা দরকার, রমিজ ঠিক কী ধরনের মানসিকতার মানুষ। নিকট অতীতে তিনি পাকিস্তান ক্রিকেট নিয়ে অবমাননাকর মন্তব্যের পাশাপাশি ভারতীয় ক্রিকেটের পক্ষে কথা বলেছেন মনে করেন সরফরাজ।

চিঠিতে সরফরাজ স্পষ্ট করে বলেছেন, ‘এটা কি সত্য আপনি রমিজ রাজাকে পিসিবি চেয়ারম্যান বানাতে পারেন? সেই রমিজ রাজা, যে লজ্জা-শরম ছাড়াই পাকিস্তান ক্রিকেটকে লজ্জাহীন হওয়ার পরামর্শ দিয়ে আইসিসিতে ভারতের আধিপত্য মেনে নিতে বলেছে, ক্রিকেট বিশ্বকে শাসন করতে ভারতীয় আধিপত্যবাদের অধীনে যে আসতে বলেছে।’

সরফরাজ এরপর নিজের অবস্থানটা পরিষ্কার করে বলেন, ‘আমার বিনীত ভাবনা হলো, কিংবদন্তি মাজিদ খান, অতীতে আইসিসির সব বোর্ড সদস্যদের সঙ্গে যার খুব ভালো সম্পর্ক ছিল, কিংবা জহির আব্বাসকে পিসিবির চেয়ারম্যান হিসেবে রমিজের পরিবর্তে নিয়োগ দেওয়া যায়। কারণ, তার (রমিজ রাজা) নিয়োগটা হবে জাতীয় আবেগের বিপক্ষে। গোটা জাতির স্বাধীনচেতা অনুভূতিতে আঘাত লাগবে।’

%d bloggers like this: