আফগানিস্তানের তিন হাজার শরণার্থীকে আশ্রয় দেবে অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের তিন হাজার শরণার্থীকে আশ্রয় দেবে অস্ট্রেলিয়া। বিষয়টিকে ‘মানবিক আশ্রয়’ হিসেবে উল্লেখ করেছে অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার। আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে অভিবাসন মন্ত্রণালয় এ আশ্রয়ের কথা নিশ্চিত করেছে। চলতি বছরেই আফগান নাগরিকদের অগ্রাধিকারের ভিত্তিতে বিভিন্ন ভিসায় অস্ট্রেলিয়ায় প্রবেশের ব্যবস্থা করা হবে। তবে এতে অস্ট্রেলিয়ান নাগরিকদের পরিবারের সদস্যদের আরও অগ্রাধিকার দেওয়া হবে। সুবিধা পাবে নারী এবং মেয়ে, শিশু, উপজাতিরাও।
যদিও মানবিক আশ্রয় দেওয়ার বিশেষ কোনো প্রকল্প শুরু করেনি অস্ট্রেলিয়া।

প্রতিবছরের মতো এ বছরও মানবিক কারণে আশ্রয় দেওয়ার জন্য ১৩ হাজার ৭৫০টি ভিসা বরাদ্দ রয়েছে অভিবাসন বিভাগের। এর মধ্য থেকে তিন হাজার ভিসা আফগান নাগরিকদের জন্য অগ্রাধিকারভিত্তিতে দেওয়া হচ্ছে।

এ নিয়ে দেশটির অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক বলেন, ‘আফগানিস্তানের মানুষকে দেওয়া কথা আমরা রাখছি। ২০১৩ সাল থেকে একই সহায়তা প্রকল্পের আওতায় ৮ হাজার ৫০০ আফগানিকে ভিসা দিয়েছে অস্ট্রেলিয়া। প্রাথমিকভাবে বরাদ্দে তিন হাজার থেকে আরও বাড়ানো যায় কি না, তা নিয়ে সরকার ভেবে দেখছে। তবে এটুকু আশ্বস্ত করছি যে অস্ট্রেলিয়ায় পুনর্বাসিত হতে সর্বাত্মক সহায়তা করবে অস্ট্রেলিয়ার সরকার।’তবে মানবিক কারণে অস্ট্রেলিয়ায় আশ্রয় গ্রহণ করা গেলেও অবৈধ পথে অস্ট্রেলিয়ায় যেন কেউ প্রবেশ করতে না পারে, সেদিকে আরও কঠোর নজর রাখার কথাও সাফ জানিয়ে দিয়েছে অভিবাসন বিভাগ। ভিসা যা–ই হোক না কেন, সব আবেদনকারীকেই ভিসার সব শর্ত পূরণ করার পাশাপাশি চারিত্রিক, নিরাপত্তা ও স্বাস্থ্যের আবশ্যিক শর্তও পূরণ করতে হবে।

Source: Prothomalo

%d bloggers like this: