ঝালকাঠিতে মাহফিলের খিচুরি খেয়ে শিশু-নারীসহ ৩৫ জন অসুস্থ্য, হাসপাতালে ভর্তি

রহিম রেজা, ঝালকাঠি থেকে : ঝালকাঠিতে ওয়াজ মাহফিলের খিচুরি খেয়ে কমপক্ষে ৩৫ জন অসুস্থ্য হয়ে সদর হাসপাতালে ভর্তি হয়েছে। খাবারের বিষক্রিয়ায় এরা অসুস্থ বলে চিকিৎসক জানায়। রোগী ও তাদের স্বজনরা জানান, গতকাল রোববার রাতে ঝালকাঠি শহরের কুতুবনগর মাদ্রাসায় বার্ষিক মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিল সম্পন্ন হওয়ার পর শেষে রাতে তবারক হিসেবে খিচুরি খাওয়ানো হয়। তবে অনুষ্ঠানে অংশ নেয়া শিশুসহ অনেকেই গতকাল সোমবার সকালে সেই খিচুরি খেয়ে একে একে অসুস্থ হয়ে পড়ে অন্তত ৩৫ জনেরও বেশি। পরে তাদের ঝালকাঠি সদর হাসপাতালে ভর্তি করা হয়। হাসপালাতের ভর্তি খাতায় যাদের নাম পাওয়া গেছে তারা হলেন, মুক্তা আক্তার (১১), রিয়া আক্তার (১০), শিহাব হোসেন (৬), মেরিনা আক্তার (১১), লিজা আক্তার (৬), রনি (৬), জাকারিয়া হোসেন (৪), কহিনুর বেগম (২০), লামিয়া বেগম (২২), মাহফুজ হোসেন (৭), লিমা বেগম ( ১৯), লাইজু বেগম (৩৮), মফিজুল হাসান (৯), সালেহা বেগম (৬৫), তাজমিম আক্তার (৭), শিফাতুল্লাহ (৯), তাহিরা আক্তার (৪), জাহাঙ্গীর হোসেন (৪৫), আছিয়া বেগম (২৫) ও আলম হাওলাদার (৪০)। তবে অসুস্থ্য হওয়ার সংখ্যা আরও বেশি বলে স্থানীয়রা জানায়। কর্তব্যরত চিকিৎসক ঝালকাঠি সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার গোলাম ফরহাদ জানান, ভর্তি হওয়া রোগীরা পাতলা পায়খানা, বমি এবং পেটে ব্যথায় ভুগছে। খাদ্যের বিষক্রিয়া থেকে এ ঘটনা ঘটেছে জানিয়ে চিকিৎসক বলেন, অসুস্থদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে।কুতুবনগর মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল মান্নান বলেন, এখানে তবারক খেয়েছে দুই হাজারের বেশি মানুষে অসুস্থ হয়েছে মাত্র কয়েক জনে। খাবারের সমস্যার কারনে নয় গরমের কারনে অনেকে অসুস্থ হতে পারে।

কাঁঠালিয়ায় গাছের গুঁড়ির চাপায় বাক-প্রতিবন্ধীর শ্রমিক নিহত, আহত ১
রহিম রেজা, ঝালকাঠি থেকে
ঝালকাঠির কাঁঠালিয়ায় গাছের গুঁড়ির নিচে চাপা পড়ে মজিবর রহমান (৫৫) নামের এক বাকপ্রতিবন্ধী দিনমজুরের মৃত্যু হয়েছে। আজ সোমবার সকাল ১১টার দিকে উপজেলার পূর্ব কচুয়া ফেরিঘাট সড়কে এ ঘটনা ঘটে।এ সময় মজিবরের ভাগ্নে জিয়াউল হক (৩৭) আহত হন। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।স্থানীয়রা জানায়, সকালে বাড়ির ভেতর থেকে একটি গাছ কাটেন তারা। গাছের গুঁড়ি কচুয়া বাজারে করাত কলে নেওয়ার জন্য একটি ঠেলাগাড়িতে ওঠানো হয়। গাড়িটি ফেরিঘাট সড়ক দিয়ে নেওয়ার সময় গাছের গুঁড়ি বাঁধা রশি খুলে যায়। ঠিক করে বাঁধতে গেলে গুঁড়িগুলো নিচে পড়ে যায়। এ সময় মামা-ভাগ্নে দুজনই গুঁড়ির নিচে চাপা পড়েন।গুরুতর অবস্থায় স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (আমুয়া) নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক প্রতিবন্ধী মজিবুর রহমানকে মৃত ঘোষণা করেন।ঘটনার সতত্য নিশ্চিত করে শৌলজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহামুদ হোসেন রিপন বলেন, ‘মজিবর ও জিয়াউল সম্পর্কে মামা-ভাগ্নে। তারা নিজেদের গাছ কেটে গুঁড়িগুলো করাতকলে নেওয়ার পথে ঠেলাগাড়ি থেকে গুঁড়ি পড়ে মামা মজিবর মারা যান। তার মৃতদেহ বাড়িতে নিয়ে যাওয়া হয়েছে।

রাজাপুরে সাংবাদিকদের মানববন্ধন
রহিম রেজা, ঝালকাঠি থেকে
বরিশালে ডিবিসি নিউজের ক্যামেরাপার্সন সুমন হাসানের ওপর ডিবি পুলিশের নির্মম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ঝালকাঠির রাজাপুরের সাংবাদিকরা। গতকাল সোমবার সকালে রাজাপুর থানার সামনের সড়কে ঘন্টাব্যাপী এ কর্মসূচিতে জেলা ও উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা অংশ নেন। এ সময় বক্তব্য রাখেন, দখিনের খবর’র ঝালকাঠি ব্যুরোচীফ দিবস তালুকদার, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি আল আমিন তালুকদার, রাজাপুর সাংবাদিক ক্লাব সভাপতি রহিম রেজা, রাজাপুর রিপোটার্স ইউনিটির সভাপতি আউয়াল গাজী, রাজাপুর প্রেসক্লাবের সভাপতি আহসান হাবিব সোহাগ, রাজাপুর সাংবাদিক ক্লাব সাধারন সম্পাদক এনামুল হক প্রমুখ। বক্তারা সাংবাদিক নির্যাতনকারী পুলিশ সদস্যদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। নির্যাতনকারীদের শাস্তি না হলে পুলিশের সংবাদ বর্জনসহ কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন সাংবাদিক নেতারা। এসময় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা মানববন্ধনে উপস্থিত হয়ে সংহতি জানান।

ঝালকাঠিতে ভক্তিমূলক সংগীত পরিবেশনা অনুষ্ঠান
রহিম রেজা, ঝালকাঠি থেকে
ঝালকাঠি সদর উপজেলার পিপলিতা গ্রামে স্বর্গীয় নিত্যানন্দ শীলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের জীবন সম্পর্কে আলোচনা ও ভক্তি মুলক সংগীত পরিবেশন করা হয়েছে। গত রবিবার রাতে সুভাষ চন্দ্র শীলের বাস ভবনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সুবল চন্দ্র ঘোষ । এতে প্রধান অতিথি ছিলেন তপন কুমার হালদার। অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, শিবু লাল শীল, নরেশ চন্দ্র রায়, নিরঞ্জন চন্দ্র শীল নিরু, উজ্জল রায়। এছারা অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শৈলেন শীল, শুভ বেপারী, পরিমল চন্দ্র কর, অমূল্য মজুমদার ও খোকন চন্দ্র মন্ডল। বিভিন্ন স্থানের শত শত ভক্তবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রসাদ বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

ঝালকাঠিতে সাংবাদিক আতিকের উপর হামলার ঘটনায় মামলা, ওসি ডিবিকে তদন্তের নির্দেশ
রহিম রেজা, ঝালকাঠি থেকে
সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালিয়ে ঝালকাঠির সাংবাদিক আতিকসহ তিন জনকে আহত করার ঘটনায় আদালতে মামলা দায়ের হয়েছে। ঝালকাঠি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সাংবাদিক আতিক বাদী হয়ে গতকাল সোমবার দুপুরে এ মামলা (নং-এমপি-৪২/১৮) দায়ের করেন। আদালতের বিচারক এইচএম কবির হোসেন মামলাটি আমলে নিয়ে ডিবি ওসিকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। উল্লেখ্য, মামলার বাদী মো. আতিকুর রহমান জাগো নিউজ ২৪.কম এর জেলা প্রতিনিধি ও দৈনিক শতকণ্ঠ’র স্টাফ রিপোর্টর পদে কর্মরত আছেন। মামলার বিবরণে উল্লেখ করা হয়, নলছিটি উপজেলার টেকেরহাট বাজার সংলগ্ন একটি মাঠে জারী গানের অনুমতি নিয়ে গত ১১ মার্চ রোববার রাতে অবৈধভাবে যাত্রার নামে অশ্লীল নৃত্য ও জুয়ার আসর বসায়। স্থানীয় কয়েকজন গন্যমান্য মুরব্বিদের অনুরোধে সেখানে গিয়ে নলছিটি থানা পুলিশের সহায়তা যাত্রা ও জুয়া বন্ধ করা হয়। সেখান থেকে মোটর সাইকেল যোগে ফেরার সময় রাত ৩ টার দিকে কুলকাঠি ইউনিয়নের বারইকরণ এলাকায় পৌছলে ৮/৯ জন সন্ত্রাসীরা পরিকল্পিতভাবে অতর্কিত হামলা চালায়। এতে সাংবাদিক আতিকসহ ৩ জন গুরুতর আহত হয়। এসময় সাংবাদিক আতিকের ক্যামেরা, অপর যাত্রী সদর উপজেলা নৌকা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক হেমায়েত হোসেন’র মোবাইল ও ৩৩ হাজার ৬শত টাকা ছিনিয়ে নেয় এবং মোটর সাইকেলটির আনুমানিক ২৫ হাজার টাকার ক্ষতি সাধন করে। খবর পেয়ে নলছিটি থানা পুলিশ ও স্থানীয়রা উদ্ধার করে ঝালকাঠি সদর হাসপাতালে ভর্তি করে। বৃহস্পতিবার হাসপাতাল থেকে রিলিজ নিয়ে আসামীদের নাম ঠিকানা সংগ্রহ করে সোমবার আদালতে এ মামলা দায়ের করেন বলে বাদী সাংবাদিক আতিক জানান। ডিবি ওসি কামরুজ্জামান মিয়া জানান, আদালত তদন্তের নির্দেশ শুনেছি কিন্তু এখনও নির্দেশনার কপি হাতে পাইনি। সঠিকভাবে তদন্ত করে আদালতে প্রতিবেদন দেয়া হবে।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ

%d bloggers like this: