দুবাই চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী মনিরা মিঠু

দুবাইয়ে আগামী ১৭ ও ২১ মে বসতে যাচ্ছে “ইন্টারন্যাশনাল বাঙালী শর্টফিল্ম এন্ড থিয়েটার ফেস্টিভ্যাল-২০২১” পুরস্কারের আসর। সম্প্রতি প্রকাশ করা হয়েছে মনোনয়ন প্রাপ্তদের নাম। এবারের উৎসবে কায়সার আল রাব্বির ‘পর্দা’ (দ্য ভেইল) নামক স্বল্প দৈর্ঘ্যে অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার অর্জন করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী মনিরা আক্তার মিঠু। ৩৭টি দেশের শিল্পীদের পেছনে ফেলে তিনি এই গৌরবের অধিকারী হন।

‘পর্দা’ (দ্য ভেইল) নামক ১৭ মিনিট ৩০ সেকেন্ডের এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে একজন হিন্দু গৃহিণী যিনি কি না হঠাৎ করে রাতে তার ছেলে এই শহরে পরীক্ষা দিতে এসে বিপদে পড়া একজন মুসলিম যুবককে আশ্রয় দেওয়ার জন্য বাসায় নিয়ে আসে এবং হিন্দু সম্প্রদায়ের কিছু রীতিনীতি নিয়ে দোদুল্যমান অবস্থায় থাকা মায়ের চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন মনিরা আক্তার মিঠু।

এদিকে এনটিভির ধারাবাহিক নাটক ‘ফ্যামিলি ক্রাইসিস’-এর জন্য নিজের নামই পাল্টে গিয়েছিল মনিরা আক্তার মিঠুর। ধারাবাহিকটির জনপ্রিয় চরিত্র শেফালি খালা ছিলেন তিনি। ধারাবাহিকটির শেষ পর্বে শেফালি খালার ‘মৃত্যুতে’ দর্শকেরা কেঁদেছেও।

হুমায়ূন আহমেদ পরিচালিত নাটক ‘অস্পতি বায়োস্কোপ’ দিয়ে অভিনয় জীবন শুরু করেন মনিরা মিঠু। এরপর প্রায় দুই দর্শকে ভিন্ন ধরণের চরিত্রে নিজেকে প্রকাশিত করে ধীরে ধীরে শোবিজ অঙ্গনে আলাদা একটি অবস্থান তৈরি করে নিয়েছেন এই তারকা। গুণী এই অভিনেত্রী ছোটপর্দার ছাপিয়ে বড়-পর্দায়ও কাজ করেছেন সেখানেও পেয়েছেন সাফল্য। বর্তমানে নাটকে এবং সিনেমায় প্রায় সমানতালেই কাজ করে যাচ্ছেন। তিনি ২০০৮ সালে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ নাটকে অভিনয় করে মেরিল-প্রথম আলো পুরস্কারের সমালোচক শাখায় সেরা টেলিভিশন অভিনেত্রী বিভাগে পুরস্কার অর্জন করেছেন।

Source:Daily Inquilab