মিরপুর ও রামপুরায় শিশুরা ডেঙ্গুতে আক্রান্ত বেশি

কোন মাসে কত শিশু ভর্তি
মাস আক্রান্তের সংখ্যা
জানুয়ারি–মে
জুন ১৪
জুলাই ১০৪
আগস্ট ২১ (৩ দিন)
তথ্য সূত্র: ঢাকা শিশু হাসপাতাল

জুলাই পর্যন্ত শিশু হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১২৩টি শিশুর মধ্যে ১১৩টিই ঢাকা জেলার। বরগুনা ও চাঁদপুরের ২টি করে শিশু, ব্রাহ্মণবাড়িয়া, গাজীপুর, যশোর, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ এবং শরীয়তপুরের একটি করে শিশু এই হাসপাতালে ভর্তি ছিল। এই শিশুদের মধ্যে ছেলে ৬৭টি আর মেয়ে ৫৬টি।

হাসপাতালে ভর্তি শিশুদের ৫০ দশমিক ৪১ শতাংশই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার। ৪১ দশমিক ৪৬ শতাংশ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। আর বাকিরা ঢাকার বাইরের।

এ বছর এলাকাভিত্তিক আক্রান্ত শিশু
এলাকা আক্রান্তের সংখ্যা
মিরপুরে ২২
রামপুরা ১৫
মোহাম্মদপুর
সবুজবাগ
খিলগাঁও
বাড্ডা
যাত্রাবাড়ী
মহাখালী
শাহজাহানপুর
বাকিরা অন্যান্য এলাকার

কোন বয়সী কত শিশু আক্রান্ত
বয়স আক্রান্তের সংখ্যা
০–১
১–৫ ৩৫
৫–১০ ৫১
১০ বছরের বেশি ৩২

তথ্য সূত্র: ঢাকা শিশু হাসপাতাল

ঢাকা শিশু হাসপাতালের এপিডেমিওলজিস্ট (রোগতত্ত্ববিদ) কিংকর ঘোষ প্রথম আলোকে বলেন, জুলাই মাসে শিশু হাসপাতালে ডেঙ্গুতে চার শিশুর মৃত্যু হয়েছে। যারা হাসপাতালে ভর্তি হচ্ছে, তারা প্রায় সবাই ঢাকার বাসিন্দা। ১০ বছরের কম বয়সী শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালে বিশেষ সেল গঠন করা হয়েছে। শিশুদের শরীর ঢেকে রাখা ও মশারির ভেতরে রাখাকে গুরুত্ব দিতে হবে।

হাসপাতালের নথি অনুযায়ী, ডেঙ্গুতে মারা যাওয়া চারটি শিশুর মধ্যে তিনটি মেয়েশিশু। এদের মধ্যে সবচেয়ে কম বয়সী ১ বছর ৩ মাসের শিশুটি আগারগাঁওয়ের। অন্য দুটি মেয়েশিশুর বয়স আড়াই বছর ও সাড়ে চার বছর। মারা যাওয়া ছেলেশিশুটি রাজধানীর খিলগাঁওয়ের বাসিন্দা, বয়স ৬ বছর ২ মাস। শিশুটি ডেঙ্গুর পাশাপাশি করোনাতেও আক্রান্ত ছিল।

 স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে চারটি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। তবে আইইডিসিআর এখনো কোনো মৃত্যুর পর্যালোচনা সমাপ্ত করেনি এবং কোনো মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেনি।করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ মঙ্গলবার পর্যন্ত দেশে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৪৬ জন। এর মধ্যে আজ মঙ্গলবার ১ হাজার ৭২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছে। তাদের মধ্যে ৪৭ জন ছাড়া সবাই রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি।
Source: Prothomalo
%d bloggers like this: