বাংলাদেশকে জিতিয়েই ফিরলেন আফিফ–নুরুল

লক্ষ্য মাত্র ১২১। কিন্তু এর আগে ‘মাত্র’ কথাটা কি যোগ করা যায়? সে নিয়ে বিতর্ক হতে পারে, কিন্তু আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ১২১ রানকে মোটেও ‘মাত্র’ মনে হচ্ছিল না বাংলাদেশের। বিশেষ করে অস্ট্রেলীয় বোলাররা যেভাবে বোলিং করছিলেন তাতে লক্ষ্যটাকে কঠিনই লাগছিল বাংলাদেশের।রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছে বাংলাদেশ দলীয় ৯ রানে আউট সৌম্য সরকার, ২১ রানে মোহাম্মদ নাঈম আর দলের সেরা তারকা সাকিব আল হাসান ৫৮ রানে। অধিনায়ক মাহমুদউল্লাহও ফিরলেন আর এক রান যোগ করেই (৫৯)। ১২১ রানকে তখন অনেক দূরের বিষয় মনে হচ্ছিল। টি-টোয়েন্টিতে ভালো ব্যাট চালাতে পারা শেখ মেহেদীও ফিরলেন অল্প কিছুক্ষণের মধ্যে। জয়ের আশা কী তখন কেউ করছিলেন?

এমন ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে আফিফ হোসেন আর নুরুল হাসান কী দায়িত্বশীল ব্যাটিংটাই না করলেন। ষষ্ঠ উইকেট জুটিতে ৪৪ বলে ৫৬ রানের জুটি গড়ে এ দুজন জিতিয়ে নিয়েই ফিরলেন বাংলাদেশকে। আফিফ ৩১ বলে ৩৭ আর নুরুল ২১ বলে ২২ রান করে অপরাজিত থাকলে তাঁরা দুজনই। মিচেল স্টার্ক, জশ হ্যাজলউডরা আসলে হেরেছেন এ দুজনের কাছেই।

কোনো শঙ্কাই আফিফ আর নুরুলকে স্পর্শ করেনি। প্রথম বল থেকেই যে তিনি ছিলেন সাবলীল। ড্রাইভ, ফ্লিক, র‍্যাম্প আর ছোট ছোট কবজির মোচড়ে তিনি গড়লেন দায়িত্বশীল ইনিংসের কাঠামো। ৮ বল বাকি থাকতেই বাংলাদেশের ৫ উইকেটের জয় নিশ্চিত করেছেন এঁরা দুজন। অস্ট্রেলিয়ার হয়ে ১টি করে উইকেট নিয়েছেন স্টার্ক, হ্যাজেলউড, অ্যাগার, জ্যাম্পা ও টাই। আজকের জয়ে পাঁচ ম্যাচ সিরিজে বাংলাদেশ এখন এগিয়ে ২-০ ব্যবধানে।

Source: Prothomalo

%d bloggers like this: