টি-টোয়েন্টি বিশ্বকাপ, অ্যাশেজ—এ বছর কোথাও থাকছেন না আর্চার

কনুইয়ের চোটে ২০২১ সালের সব ধরনের ক্রিকেট থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চার। ডান কনুইয়ে এ নিয়ে দ্বিতীয়বার এ চোট ফিরে এল তাঁর। এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজেও দেখা যাবে না আর্চারকে।

২০২০ সালে প্রথম এই চোটে পড়ে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছিটকে গিয়েছিলেন আর্চার। এরপর থেকে মাত্র ৬টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ১১টি টি-টোয়েন্টি খেলতে পেরেছেন ২৬ বছর বয়সী এই ফাস্ট বোলার।

বয়সে এখনো তরুণ হলেও তাঁর ভবিষ্যৎ ক্যারিয়ার তাই আরেক দফা অনিশ্চয়তার মুখে পড়ে গেল। এ চোটের কারণে ভবিষ্যতে শুধু সীমিত ওভারের ক্রিকেটকেই বেছে নেওয়ার সম্ভাবনা আছে আর্চারের।

সর্বশেষ ভারত সফর থেকে এ চোট নিয়ে দেশে ফিরেছিলেন আর্চার। এরপর নিজেকে সরিয়ে নিয়েছিলেন আইপিএল থেকে। হাত থেকে হাড়ের অবশিষ্টাংশ সরানোর জন্য অস্ত্রোপচারও করানো হয়েছিল। পুনর্বাসন শেষে নিজ কাউন্টি দল সাসেক্সের হয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটেও ফিরেছিলেন আর্চার। সেখানেই বোলিংয়ের সময় ব্যথা ও অস্বস্তি বোধ করার পর আরেক দফা স্ক্যানের জন্য পাঠানো হয়েছিল তাঁকে।

একের পর এক চোটের কারণে আর্চারের টেস্ট ক্যারিয়ার পড়ে যেতে পারে শঙ্কায়

একের পর এক চোটের কারণে আর্চারের টেস্ট ক্যারিয়ার পড়ে যেতে পারে শঙ্কায় 
ফাইল ছবি: এএফপি

সে স্ক্যানেই ধরা পড়ে, ডান কনুইয়ে চোটটা ফিরে এসেছে। আজ এক বিবৃতিতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, এ বছর আর আর্চারকে পাবে না তারা।

ফলে ভারতের বিপক্ষে চলমান পাঁচ টেস্টের সিরিজ, এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজে খেলতে পারবেন না ২০১৯ বিশ্বকাপজয়ী এই পেসার। অবশ্য ইসিবি বলছে, আর্চারের এই চোট তাঁর অস্ত্রোপচারের সঙ্গে সম্পর্কিত নয়। আপাতত ক্রিকেট থেকে বিরতি নিয়ে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন তিনি।

মানসিক স্বাস্থ্য খেলার মতো অবস্থায় নেই জানিয়ে কদিন আগে অনির্দিষ্টকালের জন্য সরে গেছেন বেন স্টোকস

মানসিক স্বাস্থ্য খেলার মতো অবস্থায় নেই জানিয়ে কদিন আগে অনির্দিষ্টকালের জন্য সরে গেছেন বেন স্টোকস
ছবি: টুইটার

এমনিতে এ মৌসুমে ইংল্যান্ডের বেশির ভাগ ম্যাচেই ছিলেন না আর্চার। তবে নতুন করে তাঁর এবারের অনুপস্থিতি ইংল্যান্ডের জন্য এসেছে বাড়তি একটি ধাক্কা হিসেবেই।

কদিন আগে নিজের মানসিক স্বাস্থ্য খেলার উপযোগী নয় ভাবায় ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। তাঁকে ছাড়াই কোহলি-রোহিতের ভারতের বিপক্ষে নেমেছে ইংল্যান্ড, এখন আর্চারকেও পাচ্ছে না!

অথচ ইংল্যান্ডের হয়ে সব সংস্করণে খেলা যে কজন ক্রিকেটার আছেন, স্টোকস ও আর্চার তাঁদের অন্যতম।

Source: Prothomalo

%d bloggers like this: