টিকা নেওয়া বিদেশি মুসল্লিদের ওমরাহর আবেদন নেবে সৌদি

করোনার টিকা নেওয়া বিদেশি মুসল্লিদের জন্য পবিত্র ওমরাহ হজ চালু করছে সৌদি আরব। ৯ আগস্ট থেকে পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি মুসল্লিদের কাছ থেকে ওমরাহ হজের আবেদন গ্রহণ শুরু করবে সৌদি আরব। আজ রোববার সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা বলা হয়।

করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর ধরে বিদেশি মুসল্লিদের জন্য সীমান্ত বন্ধ রেখেছে সৌদি আরব। এখন দেশটি শর্ত সাপেক্ষে বিদেশি মুসল্লিদের জন্য ওমরাহ পালনের সুযোগ উন্মুক্ত করছে।

সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বিভিন্ন দেশ থেকে যেসব মুসল্লি পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরবে আসতে চান, তাঁদের আবেদন গ্রহণ শুরু হচ্ছে। ৯ আগস্ট থেকে ওমরাহর আবেদন গ্রহণ শুরু হবে। ওমরাহর আবেদনে সৌদি আরব অনুমোদিত করোনার টিকা গ্রহণের সনদ যুক্ত করতে হবে। সৌদির অভ্যন্তরীণ মুসল্লিদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

করোনা মহামারির কারণে টানা দ্বিতীয় বছরের মতো বাইরের দেশ থেকে সৌদি আরবে গিয়ে মুসল্লিরা পবিত্র হজ পালন করতে পারেননি। গতবারের মতো এবারও শুধু সৌদির নাগরিক ও দেশটিতে অবস্থানরত মুসল্লিরা হজ পালনের সুযোগ পেয়েছেন। এ বছর সীমিত পরিসরের এই হজ পালন করতে মুসল্লিদের কিছু শর্ত মেনে চলতে হয়।

গত ৩০ জুলাই সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে বলা হয়, পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব। ১ আগস্ট থেকে এ ঘোষণা কার্যকর হওয়ার কথা জানানো হয়। সে ক্ষেত্রে যেসব বিদেশি পর্যটকের সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নেওয়া আছে, তাঁরাই কেবল দেশটিতে ঢুকতে পারবেন।

সৌদি আরবে এখন পর্যন্ত ৫ লাখ ৩২ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৮ হাজার ৩০০ জনের বেশি। দেশটিতে করোনার একাধিক টিকা প্রয়োগ করা হচ্ছে।

Source: Prothomalo

%d bloggers like this: