নতুন তালিকায় ২০ বাংলাদেশি প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি

নিউজ ডেস্ক : প্যারাডাইস পেপারস কেলেঙ্কারির নতুন তালিকায় ২০ বাংলাদেশির নাম উঠেছে। এ তালিকায় নাম এসেছে মুসা বিন শমসেরের। মাল্টায় তার নামে নিবন্ধিত রয়েছে ‘ভেনাস ওভারসিজ হোল্ডিং’ নামে একটি অফশোর কোম্পানি।

সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) তাদের সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করে। গত বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে বিশ্বব্যাপী ৮৫ হাজারেরও বেশি কোম্পানি এবং ১ লাখ ১০ হাজারের বেশি কর্মকর্তার নাম যুক্ত হয়। তালিকায় থাকা বেশিরভাগ ব্যক্তিই ব্যবসায়ী। তারা কর ফাঁকি দিতে ইউরোপের দেশ মাল্টায় কোম্পানি খুলেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
আইসিআইজের তথ্যানুযায়ী, নতুন তালিকায় বাংলাদেশের অন্তত ২০ জনের নাম রয়েছে।
নতুন এই ডেটা এসেছে কুক আইল্যান্ডস, কমনওয়েলথভুক্ত সামোয়া ও ইউরোপের দেশ মাল্টা থেকে। তবে বাংলাদেশিদের অধিকাংশ নাম এসেছে মাল্টা রেজিস্ট্রি থেকে।
আইসিআইজের তালিকায় যেসব নাম এসেছে তার মধ্যে রয়েছেÑ জুলফিকার আহমেদ, মোহাম্মদ এ মালেক, শাহনাজ হুদা রাজ্জাক, ইমরান রহমান, মোহাম্মদ এ আউয়াল, তাজুল ইসলাম তাজুন, মুসা বিন শমসের, ফারহান আকিবুল রহমান, মো. কামাল ভূঁইয়া, তুহিন ইসলাম সুমন, মেহতাবা রহমান, মো. ফজলে এলাহী চৌধুরী, খ আসাদুল ইসলাম, ফারুক পালওয়ান প্রমুখ। এসব বাংলাদেশি মাল্টায় বিনিয়োগ করেছেন বলে উল্লেখ করা হয়েছে।
এর আগে গত বছরের নভেম্বরে প্যারাডাইস পেপারসের প্রথম কিস্তি প্রকাশ করা হয়। তখন ১০ বাংলাদেশির নাম আসে। ওই তালিকায় বিএনপি নেতা আবদুল আউয়ার মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম ছিল।
সব মিলিয়ে এখন পর্যন্ত এই কেলেঙ্কারিতে প্রায় ৮ লাখ কোম্পানি বা প্রতিষ্ঠান এবং ৭ লাখ ২০ হাজারের বেশি ব্যক্তির কর ফাঁকির তথ্য পাওয়া গেছে।