২১ আগষ্ট গ্রেনেড হামলার রায়ে অসন্তোষ ভৈরববাসি

এম.এ হালিম

২১ শে আগষ্ট বর্বরোচিত গ্রেনেড হামলার রায় নিয়ে অসন্তেষ প্রকাশ করেছে ভৈরব উপজেলা আওয়ামীলীগসহ ভৈরববাসি। বহুল আলোচিত কাঙ্খিত এ মামলার রায় ঘোষণার পর পরই আইভি রহমানের নিজ জন্মভূমি ভৈরবে বিােভ মিছিল করেছে সর্বস্তরের জনগণ । বিােভ মিছিল শেষে ভৈরব উপজেলা আওয়ামীলীগ ও আইভি রহমানের পরিবার রায়ের প্রতিক্রিয়ায় জানান, আশা করেছিলাম ২১ শে আগষ্ট হামলার মাষ্টার মাইন্ড ও পরিকল্পনাকারী হারিছ,পিন্টু,তারেক রহমান এর ফাসিঁর রায় হবে । কিন্ত তারেক রহমানের ফাসিঁ না হওয়ায় ুদ্ধ ও অসন্তোষ জানান তারা। তারা আরো জানান সরকার যেন আপিল করে তারেক,হারিছসহ ১৯ জনের যাবজ্জীবন রায়ের পরিবর্তে ফাসির রায় দিয়ে তা কার্যকর করা হোক । যতদিন পর্যন্ত তারেক রহমানের ফাসিঁ দেয়া না হবে ততদিন আমরা ভৈরববাসি আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা করেন ।

এ বিষয়ে ভৈরব উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মোঃ সায়দুল্লাহ মিয়া,সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু বলেন আমরা প্রত্যাশিত অনুযায়ী বিচার পাইনি । আমরা আশা করেছিলাম হামলার পরিকল্পনাকারী তারেক রহমান,হারিছও পিন্টুসহ যে ১৯ আসামির ফাসিঁর রায় হবে । কিন্ত তা হয়নি ।
ভৈরব পৌর আওয়ামীলীগের সভাপতি এস.এম বাকি বিল্লাহ ও সাধারন সম্পাদক আতিক আহমেদ সৌরভ জানান এ রায়ের বিরুদ্ধে সরকার যেন আপিল করে তারক রহমানের ফাসিঁর রায় কার্যকর করে সে দাবী জানায় সরকারের প্রতি ।

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিনী সংগ্রামী নারী নেত্রী ও আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মহিলা বিষয়ক সম্পাদিকা ছিলেন শহীদ আইভি রহমান । ২০০৪ সালের ২১শে আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের জনসভায় নারকীয় গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ৩ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে মৃত্যুবরণ করেন শহীদ আইভি রহমান। এ হামলায় ২৪ জন প্রাণ হারায় এবং আহত হয় অনেক নেতা-কর্মী ।
এ বিষয়ে শিমুল কান্দি ইউপি চেয়ারম্যান যোবায়ের আলম দানিছ জানান আওয়ামীলীগের জনসভায় সেদিন আমিও ছিলাম । আইভি আপার আহতের কথা শুনে হাসপাতালে ছুটে যায় । সেদিনের নারকীয় গ্রেনেড হামলায় আইভি আপার হত্যাকারী তারেক রহমানের ফাসিঁর দাবী জানায় ভৈরববাসির প থেকে ।

এ বিষয়ে শহীদ আইভি রহমানের ভাইপো ফারহান আহমেদ রায়ের প্রতিক্রিয়ায় জানান দীর্ঘ ১৪ বছর পর হলেও এ মামলার রায় হয়েছে । তবে রায়ে তারেক রহমানের ফাসিঁ না হওয়ায় তিনি তারেক জিয়ার ফাসিঁর দাবী জানান ।