নৌকার হাল ধরতে চান মহতী চিকিৎসক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক

মো.মুঞ্জুরুল হক মুঞ্জু
কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগের ডজন খানেক নেতা মনোনয়ন প্রত্যাশার আশায় বিভিন্নভাবে প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন। তার মধ্যে অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হকের প্রচারাভিযান একেবারেই ব্যতিক্রম। তিনি সাধারণ মানুষের চিকিৎসা সেবার মাধ্যমে প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন। চিকিৎসক হওয়ার সুবাদে দণি কিশোরগঞ্জ সহ পাকুন্দিয়া ও কটিয়াদী এলাকার জনগণ দীর্ঘ ৩৫ বৎসর যাবৎ তার কাছ থেকে নিরব চিকিৎসা সেবা পেয়ে যাচ্ছেন।

তিনি ঢাক ঢোল বাজিয়ে বা মোটর শোভাযাত্রা করে মানুষকে বিভ্রান্ত করতে চান না। চিকিৎসা সেবার মাধ্যমে তিনি মানুষের মন জয় করতে চান। অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক একজন আন্তর্জাতিক মানের চু চিকিৎসক। চুক্ষু চিকিৎসক হলেও তিনি এলাকায় আসলে সাধারণ মানুষের সবধরনের রোগের চিকিৎসা করতে হয়। তার নামে পাকুন্দিয়া উপজেলায় হোসেন্দী বাজার সংলগ্ন দীন মোহাম্মদ ফাউন্ডেশন স্থাপন করে এলাকার গরীব অসহায় লোকদেরকে দীর্ঘ ৩ বৎসর যাবৎ বিনামূলে চোখের ছানি অপারেশন সহ যাবতীয় ঔষধপত্র ফ্রি দিয়ে আসছেন।

তাছাড়া প্রতিমাসে পাকুন্দিয়া ও কটিয়াদী উপজেলায় বিভিন্ন এলাকায় চু ক্যাম্প পরিচালনা করে গরীব ও অসহায় চুক্ষু রোগীদেরকে উনার পরিচালিত ঢাকায় দুটি হাসপাতালে দীন মোহাম্মদ ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে বিনামূল্যে অসংখ্য চু রোগীদেরকে ফ্রি অপারেশন করে হাসপাতালের নিজস্ব গাড়িতে ফ্রি ঔষদপত্র সহ বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হয়।

এই রকম একজন মহতী চিকিৎসক বাংলাদেশ পাওয়া বড় কঠিন। কটিয়াদী ও পাকুন্দিয়া উপজেলার এলাকাবাসী সূত্রে জানা যায়, তার মত একজন সৎ যোগ্য ও মেধাবী প্রার্থীকে বাংলাদেশ আওয়ামী লীগের পে মনোনয়ন দিলে এই আসনে কোন ধরনের গ্রুপিং বা বিশৃঙ্খলার সৃষ্টি হবে না। এই আসনে ৯ম সংসদে একজন প্রখ্যাত নিউরো মেডিসিনের অধ্যাপক মরহুম ডাঃ আঃ মান্নান সাহেব আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

তারই ধারাবাহিকতায় অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক তার এলাকায় দীর্ঘদিন ধরে ব্যক্তি উদ্যোগে জনসাধারণের সব ধরনের ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছেন। ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সপ্তাহে প্রতি শনিবার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কে.পি.জে বিশেষায়িত হাসপাতালে ফ্রি চিকিৎসা ও অপারেশন করে থাকেন এবং এই প্রতিষ্ঠান থেকে তাকে একটি সম্মানি ভাতা দেয়া হয় যা তিনি বঙ্গবন্ধু ট্রাস্টে জমা দিয়ে থাকেন।

তাছাড়া প্রতিমাসে একবার গোপালগঞ্জে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চু প্রশিণ ইনস্টিটিউটে ফ্রি চিকিৎসা ও অপারেশন করে থাকেন। ইতিপূর্বে অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক চু চিকিৎসার উপরে প্রেসিডেন্ট গোল্ড মেডেল ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক আলীম মেমোরিয়াল স্বর্ণপদকে ভূষিত হয়েছেন এবং সম্প্রতি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্ঠার নিকট হইতে জাতীয় অন্ধত্ব নিবারণ কর্মসূচীর সফলতার উদ্যোক্তা হিসেবে একটি সম্মাননা ক্রেস্ট উপহার দেয়া হয়।