কিশোরগঞ্জে বিষ মুক্ত সবজি উৎপাদনে “পিরিজপুর মডেল”: জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন

মোঃ মনির হোসেন: বিষ মুক্ত সবজি উৎপাদনে “পিরিজপুর মডেল”, জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন। শুক্রবার (৩ মে) কিশোরগঞ্জ বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের ‘পিরিজপুর মডেল’ কৃষক সমবায় সমিতি’ বিষ মুক্ত সবজি উৎপাদনে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন কোনরূপ রাসায়ানিক সার, কীটনাশক, ছত্রাকনাশক, গ্রোথ হরমোন, এন্টিবায়টিক এমনকি অন্য যে কোন কৃত্রিম উপকরণ ব্যবহার না করে প্রকৃতি প্রদত্ত উপকরণ ব্যবহারের মাধ্যমে সবজি উৎপাদনে কাজ করছে “পিরিজপুর মডেল”।

পিরিজপুর মডেল কৃষক সংগঠন ৪৫ জন সদস্য নিয়ে ২০১৮ সালে গঠিত হয়। রবি, খরিপ-১ ও খরিপ-২ মৌসুমে বছরের প্রায় ২ হাজার ৪শ হেক্টর জমিতে কম্পোষ্ট, জৈব সার ও কেচু সার দিয়ে সবজি জমি চাষ করা হয়। এই সব সবজির মধ্যে শসা প্রতি কেজি ৭-১০টাকা, প্রতি কেজি তিতা করলা ১৫-২০টাকা, মিষ্টি আলু প্রতি কেজি ৫টাকা, গোল আলু প্রতি কেজি ১০-১২টাকা, টমেটো প্রতি কেজি ১০-১২টাকা বিক্রি করা হয়।

যে কেউ ঘরে বসে অর্ডার করতে পারবে: http://greenbangla.com.bd এই ওয়েব সাইটে গিয়ে অথবা গুগুল প্লে স্টোর Green Bangladesh এ্যাপ্স দিয়ে।

এসময় পাওয়ার পয়েন্ট স্লাইড সো ও ভিডিও’র মাধ্যমে সকলকে এ বিষয়ে অবহিত করা হয়।

পাওয়ার পয়েন্ট স্লাইড সো ও ভিডিও পরিচালনায় ছিলেন আমিনুল ইসলাম।

বাজিতপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ যুবায়ের এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার এবিএম রকিবুল হাসান, জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডাক্তার বাহার উদ্দিন ভূঁইয়া, উপজেলা প্রকৌশলী মাজেদুল হক সজিব, সাবেক উপ-সহকারী কৃষি অফিসার ফারুখ আহম্মেদ, জাহানারা হাফিজ বিউটিসহ বিষ মুক্ত সবজি উৎপাদনকারী কৃষকগণ উপস্থিত ছিলেন।

এর আগে জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী ভার্মি কম্পোষ্ট তৈরি কেন্দ্র ও সবজি জমি পরিদর্শন করেন।